সংবাদ শিরোনামঃ
রমজাননগরে দুর্যোগ ঝুঁকি হ্রাস ও জলবায়ু ন্যায্যতা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত শ্যামনগরে সিসিডিবির জলবায়ু সহনশীল জনগোষ্ঠী তৈরির লক্ষ্যে এনজিও গনমাধ্যমকর্মী ও ইউ পি সদস্যদের সাথে মতবিনিময় সভা ভূমিদস্যুদের হাত থেকে ভূমিহীনদের জায়গায় ফেরত ও মিথ্যা মামলা থেকে রেহায় পেতে মানববন্ধন  শ্রীমঙ্গলে ক্ষমতার দাপট দেখিয়ে জমি দখল স্কুল পর্যায়ে ছাত্র-ছাত্রীদের জলবায়ু পরিবর্তন বিষয়ক সচেতনতামূলক ভিডিও প্রদর্শনী কালিগঞ্জের ভাড়াশিমলায় জামায়াতে ইসলামির কর্মী শিক্ষা শিবির অনুষ্ঠিত হয়েছে  কালিগঞ্জের কৃতি সন্তান ড. রেজাউল করিম জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নতুন ভিসি শ্যামনগরে সরকারি খাল থেকে অবৈধ পাটা অপসারণ ও অবৈধ স্থাপনা উচ্ছেদ আগামী ২৬ শে সেপ্টেম্বর কি ঘটতে যাচ্ছে ম্যাজিস্ট্রেসি পাওয়ারে যেসব কাজ করতে পারবে বাংলাদেশ সেনাবাহিনী
কেশবপুরে নবযুগ সংস্থার বিভিন্ন কার্যক্রম 

কেশবপুরে নবযুগ সংস্থার বিভিন্ন কার্যক্রম 

কেশবপুর, যশোর প্রতিনিধি : কেশবপুরে পিছিয়ে পড়া মানুষদের নিয়ে নবযুগ সংস্থা বিভিন্ন কার্যক্রম চালিয়ে যাচ্ছে। যশােরের কেশবপুরে পৌর ভবন মােড়ে অবহেলিত নবযুগ সংস্থাটি উপজলার গ্রামাঞ্চলে পিছিয়ে পড়া মানুষদের নিয়ে বিভিন্ন সেবামুলক কার্যক্রম চালিয়ে যাচ্ছে। ইতিমধ্যে নবযুগ সংস্থার আয়াজনে ও এসএমই ফাউন্ডেশনের সার্বিক সহযোগিতায় “এসাে উদ্যাক্তা হই” নতুন নারী উদ্যাক্তা সৃষ্টি উদ্বুদ্ধকরণ কর্মসূচীর আলোকে প্রশিক্ষণ দেয়া হয়।

এতে কুটির শিল্প, নকশীকাঁথা, বেত ও বাঁশ শিল্প, মৃৎ শিল্প এবং ফ্যাশন ডিজাইনের ৩০ জন নারী অংশ নেন। স্বেচ্ছাসেবী এ প্রতিষ্ঠানটি বাংলাদেশ জলবায়ু পরিবর্তিত ক্ষতিগ্রস্থ এ অঞ্চলর অর্থনৈতিক উন্নয়ন কর্মসংস্থানের সংকট নিরশন, বেকারত্ব দুরীকরণ, দারিদ্র বিমােচন ও পিছিয়ে পড়া জনগােষ্ঠিদের নিয়ে বিভিন্ন সামাজিক কার্যক্রম চালিয়ে যাচ্ছে।

নবযুগ সংস্থার নির্বাহী পরিচালক মােঃ আব্দুল মজিদ বলেন, মধ্যম আয়ের দেশ গড়তে যুগােপযােগী চাহিদানুসারে উদ্যাক্তাদের নিয়ে দল গঠন করে আইটি প্রশিক্ষন, বেকার যুবক ও যুব মহিলাদের কম্পিউটার প্রশিক্ষণ, গবাদি পশু পালন, মৎস্য চাষ, নার্সারী, হাঁস-মুরগী পালন, আধুনিক কৃষি চাষাবাদসহ বিভিন স্ব-কর্মসংস্থান সৃষ্টি মুলক প্রশিক্ষণ প্রদানের উদ্যােগ গ্রহন করেছে। বেকারত্ব দুরীকরণ কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে কুটির, ক্ষুদ্র ও মাঝারি নতুন উদ্যােক্তাদের উন্নয়ন নবযুগ সংস্থাটি বহুমুখী প্রশিক্ষণ প্রদানের চেষ্টা চালিয়ে যাচ্ছে।

সমাজ কর্মসংস্থান সংকটের কারণে স্বল্পবিত্ত সম্পন সাধারণ মানুষ আর্থিক দুরাবস্থার সম্মুখীন থেকে রক্ষার প্রয়াসে যুব সমাজের অবক্ষয় রােধের ভাবনা নিয়ে পারস্পরিক সহযােগীতায় সম্মিলিত প্রচষ্টায় ধনী-গরীব বৈষম্যের বিভেদ ভুলে সকলেই একসাথে এগিয়ে যাওয়ার চিন্তা চেতনা নিয়ে তথ্য যােগাযােগ প্রযুক্তি, কুটির, ক্ষুদ্র ও মাঝারি উনয়ন-প্রশিক্ষণ, উদ্যােক্তাদের সামাজিক ব্যবসায়, গ্রামীন অবকাঠামাে উন্নয়ন, কৃষি উৎপাদন-উন্নয়ন, নারীর ক্ষতায়ন-কর্মসংস্থান, শিক্ষা, মাতৃস্বাস্থ্য-শিশু সংরক্ষন, পরিবেশ-সামাজিক বনায়ন ও স্বাস্থ্য-পুষ্টি সেবা সহযােগীতা কর্মসূচী হাতে নিয়ে কাজ করে চলেছে।

দয়া করে নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ডিজাইন ও কারিগরি সহযোগীতায়- সুন্দরবন আইটি লিমিটেড